Saturday, October 3, 2020

শরৎ মানেই সাদা কাশফুল, শিউলি, স্নিগ্ধ জ্যোৎস্না, আলোছায়ার খেলা দিনভর

 বাংলাদেশে এখন আর ছয়টি ঋতুর সুস্পষ্ট প্রভাব অনুভব করা না গেলে ও আকাশে নীলের আধিক্য আর সাদা মেঘের শুভ্রতাই বলে দেয় বর্ষাকে বিদায় দিয়ে শরতের রাজসিক আগমনী বার্তা। প্রকৃতির এ নিয়মের কোনও ব্যতিক্রম নেই।


শরৎ নিয়ে কবিতা, গান, গল্পের যেমন কমতি নেই তেমনি আমাদের মত মৌসুমি লেখকদের মনেও নতুন রঙের আবির্ভাব ঘটে বৈকি!

কাচের মতো স্বচ্ছ নীল আকাশে গুচ্ছ গুচ্ছ সাদা মেঘের ভেলার ছোটাছুটি, নদীর ধারে কিংবা গ্রামের কোনো প্রান্তে মৃদু সমীরণে দোল খাওয়া শুভ্র কাশফুলের স্নিগ্ধতা, গ্রীষ্মের কাঠফাটা রোদ আর বর্ষায় অঝোরধারায় শ্রাবণ ঢলের পর আসে শরতের রৌদ্রছায়ার খেলা- এই মেঘ, এই বৃষ্টি, আবার এই রোদ এই এক অবিরাম রৌদ্রছায়া আর সাদা মেঘের লুকোচুরি খেলা। আরও থাকে বিল ও ঝিলের পানিতে শাপলা শালুক ফুলের সুন্দর মায়াবী দৃশ্যের সমারোহ।

শরৎকে বলা হয় শুভ্রতার প্রতীক! সাদা কাশফুল, শিউলি, স্নিগ্ধ জ্যোৎস্না, আলোছায়ার খেলা দিনভর- এইসব মিলেই তো শরৎ।শরৎ মানেই কাশফুল, পরিষ্কার নীল আকাশ আর দিগন্তজোড়া সবুজের সমারোহ। বাংলার সবুজ-শ্যামল প্রকৃতিতে শরতের আগমন মুগ্ধ করে আমাদের।

শরতের মনভোলানো প্রকৃতিতে মন যে কী চায়, তা বোঝা বড়ই মুশকিল! রোদ আর মেঘের লুকোচুরি খেলায় মনেও যেন জমে মেঘ, আবার কখনো হয়ে ওঠে রৌদ্রকোজ্জ্বল। শরতের স্নিগ্ধ জ্যোৎস্নার রাত্রি ভালোলাগা হৃদয়কে ছুঁয়ে যায় না এমন মানুষ খুঁজে পাওয়া ভার। কিন্তু ব্যস্ত এ নগরে, শত ব্যস্ততার মাঝে আমরা পারি না মনের আকাঙ্খায় শরতের রঙে সাজাতে। তবু যেন মনে হয় হারিয়ে যাই-শরতের কাশফুল, গোধূলি, শিউলি আর জ্যোৎস্নার মাঝে। আনমনেই ইচ্ছা জাগে মনে, প্রিয়জনের হাত ধরে অনুভব করি মায়াবি স্নিগ্ধতা। 

সাহিত্যে প্রসঙ্গক্রমে এসেছে শরতের কাশফুল। রুক্ষ ও কঠিন মনকে ও আবেগি করে তুলতে কাশফুলের ভূমিকাও কম নয়। গ্রাম বাংলার নদীর কূলে, বিলজুড়ে, খালের পাড়ে কাশফুলের ছড়াছড়ি শুধু চোখেই পড়তো না, মনও কেড়ে নিতো নিমিষেই। 


আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম শরতের মায়ায় মোহিত হয়ে লিখেছেনঃ 

“সই পাতালো কি শরতে আজিকে স্নিগ্ধ আকাশ ধরনী? 

নীলিমা বাহিয়া সওগাত নিয়া নামিছে মেঘের তরনী! 

অলকার পানে বলাকা দুটিছে মেঘ দূত মনমোহিয়া 

চঞ্চু রাঙা কলমীর কুড়ি মরতের ভেট বহিয়া। 

সখীর গাঁয়ের সেউঁতি বোটার ফিরোজায় রেঙে পেশোযাজ 

আসমানী আর মৃন্ময়ী সখি মিশিয়াছে, মেঠো পথ মাঝ।

Photo Gallery: 














1 comment:

  1. Wow,uncle I am fascinated to read your short story,the story has been really great.

    ReplyDelete